আজ ঈদ

উৎসব বাংলাদেশ বিশেষ প্রথম সারাদেশ
1 0
Read Time:5 Minute, 19 Second

আজ ঈদ, পবিত্র ঈদুল ফিতর। ত্রিশ দিন রোজা রাখার পর আসে এই কাঙ্ক্ষিত ঈদ। মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব—ঈদ। ঈদ আনন্দ যেন করোনা সংক্রমণের উপলক্ষ না হয়, সে বিষয়ে সরকারিভাবে সতর্ক করা হয়েছে দেশের মানুষকে। সংক্রমণ এড়াতে দূরত্ব বজায় রাখার পরামর্শ দেওয়া হয়েছে ঘনিষ্ঠজনদের থেকেও।

বলা যায়, অনিশ্চিত ভবিষ্যৎ ও আশঙ্কার মধ্যে এবার এসেছে ঈদ। সারাবিশ্বে, বিশেষ করে মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছাস থাকার কথা, তা এবারো গত বছরের মতোই অনেকটা ম্লান করে দিয়েছে মহামারি করোনাভাইরাস।

এদিকে বৃহস্পতিবার (১৩ মে ২০২১) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলো ঈদুল ফিতর উদযাপন করেছে। সাধারণত সৌদি আরবের একদিন পর বাংলাদেশে চাঁদ দেখা যায়। গতকাল বাংলাদেশের খুলনায় প্রথম শাওয়াল মাসের চাঁদ দেখা যায়। এ-বছর বাংলাদেশে রমজানও শুরু হয়েছিল সৌদি আরবের একদিন পর।

করোনা মোকাবিলায় ও সংক্রমণ বিস্তার রোধে সরকারের নির্দেশনায় এবার খোলা মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে না। ঈদ জামাত হবে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন। এ ছাড়া গতকাল বৃহস্পতিবার (১৩ মে ২০২১) প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে শুভেচ্ছা ভাষণ দেন।

এবার হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদের জামাত হচ্ছে না। হচ্ছে না শত বছরের ঐতিহ্য—ঐতিহাসিক শোলাকিয়া ময়দানের ঈদ জামাতও। তবে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে প্রতি বছরের মতো এবারো ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে।

প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এ জামাতের ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। মুকাব্বির থাকবেন মুয়াজ্জিন হাফেজ ক্কারী কাজী মাসুদুর রহমান।

দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এ জামাতের ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিববুল্লাহিল বাকী নদভী। মুকাব্বির থাকবেন মুয়াজ্জিন হাফেজ ক্বারী হাবিবুর রহমান মেশকাত।

তৃতীয় জামাত সকাল ৯টা অনুষ্ঠিত হবে। এই জামাতের ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। মুকাব্বির থাকবেন মুয়াজ্জিন মাওলানা ইসহাক।

সকাল ১০টায় অনুষ্ঠিত হবে চতুর্থ জামাত। এ জামাতে ইমামতি করবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মহিউদ্দিন কাসেম। মুকাব্বির থাকবেন মুয়াজ্জিন মো. আতাউর রহমান।

পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল পৌনে ১১টায় অনুষ্ঠিত হবে। এ জামাতের ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ুর রহমান খান। মুকাব্বির থাকবেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খাদেম হাফেজ মো. শহীদুল্লাহ।

এই ৫টি জামাতে কোনো ইমাম অনুপস্থিত থাকলে, বিকল্প ইমাম হিসেবে দায়িত্ব পালন করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মুহাম্মদ আব্দুল্লাহ।

এ ছাড়া সারাদেশের প্রায় সব মসজিদেই অনুষ্ঠিত হবে ঈদের জামাত। নামাজের পর প্রত্যেক মুসলমান একে-অপরের সঙ্গে কুশল বিনিময় করবেন। শ্রেণি-বর্ণ-বয়স নির্বিশেষে হবে এ উৎসব। ভ্রাতৃত্বের বন্ধনের অপূর্ব-মধুর বহিঃপ্রকাশ ফুটে উঠবে সবখানে।

সবাইকে ঈদ মোবারক।

—শুভ বিশেষ প্রতিবেদক

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Eid Eid al-Fitr eid mubarak Today is Eid আজ ঈদ ঈদ ঈদ উল ফিতর ঈদ মোবারক ঈদুল ফিতর পবিত্র ঈদুল ফিতর

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts

coronavirus-update
করোনাভাইরাস সারাদেশ

একদিনে মৃত্যু ৩৯, কমেছে শনাক্ত-বেড়েছে হার

করোনায় দেশে একদিনে আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ-সময় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬৩৭ জন। গতকাল শুক্রবার (১১ জুন ২০২১) তুলনায় নতুন রোগী ও মৃত্যু

Coronavirus-(COVID-19)-Bangladesh
করোনাভাইরাস সারাদেশ

করোনায় মৃত্যু ১৩ হাজার ছাড়াল, আজ মৃত্যু ৪৩, শনাক্ত ২৪৫৪ জন

করোনায় দেশে একদিনে আরো ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে করোনাভাইরাসে মৃত্যু ১৩ হাজার ছাড়াল। আজ শুক্রবার (১১ জুন ২০২১) অধিদপ্তরের পক্ষ থেকে এ-তথ্য

coronavirus-bd-2020
করোনাভাইরাস সারাদেশ

করোনায় মৃত্যু ও শনাক্ত হার সবই বেড়েছে, মৃত্যু আরো ৪০, শনাক্ত ২৫৭৬

করোনাভাইরাসে দেশে গতকালের তুলনায় মৃত্যু ও শনাক্তের হার সবই বেড়েছে, এমনকি আক্রান্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ২৫৭৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ-সময় মৃত্যু

coronavirus-update
করোনাভাইরাস সারাদেশ

শনাক্ত বাড়ছেই, মৃত্যু আরো ৩৬

দেড় মাস পর দৈনিক শনাক্ত রোগী ফের আড়াই হাজার ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫৩৭ জন। এ-সময় আরো ৩৬