shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

শেরপুরে ছোটকাগজ চর্চা – ২৬তম পর্ব

Little Magazine
Little Magazine

শেরপুরে ছোটকাগজ চর্চা – ২৬তম পর্ব

জ্যোতি পোদ্দার

শেরপুরে ছোটকাগজ চর্চা – ২৬তম পর্ব

ছাব্বিশ

মুহাম্মদ আবু তাহেরের সম্পাদনায় ত্রৈমাসিক ‘সঞ্চরণ’ বের হয় ১৯৯১ সালে। পর পর তিনটি সংখ্যা বের হবার পর পত্রিকাটি বন্ধ হয়ে যায়। তাহের শেরপুর কলেজে শিক্ষকতা করতেন। এখানকার শিল্প-সাহিত্য আন্দোলনে তিনি সক্রিয় ভূমিকা পালন করেছেন। সঞ্চরণের প্রকাশক এ এইচ এম ফজলুল করিম কাগজটি জুয়েল প্রিন্টার্স থেকে মূদ্রণ করেন।

কবি রণজিত নিয়োগীর প্রচ্ছদে কাগজটির মূল্য দশ টাকা। প্রথম সংখ্যায় তাহের লিখেছেন, ‘সদ্যোজাত শিশু খর্বাকৃতি হয়। বাড়ে দিনে দিনে। আমরা পাঠকের রুচির দিকে সজাগ দৃষ্টি রেখে সঞ্চরণের জনপ্রিয়তা তোলার চেষ্টা কররো। বিজ্ঞাপনের জন্য কারো দ্বারস্থ হবার সুযোগ হয়নি। সঞ্চরনের গৌরীসেন আপতত প্রকাশক স্বয়ং। কিন্তু ব্যক্তির একক উদ্যোগ আর কতক্ষণ থাকে? আশা আছে যাত্রাপথে কাঁধ বদলাবার সাথী পাওয়া যাবে।’

সত্যি হলো তিন সংখ্যার পর আর সাথী পাওয়া যায়নি। বিকশিত হবার আগেই ঝরে গেছে। স্থানিক কাগজের এটাই যেন ভাগ্য। তিনি আলবেয়র ক্যামু’র আউটসাইডার উপন্যাসের বঙ্গানুবাদ করেন ‘ভিনদেশী’ নামে।

এ ছাড়া ১৯৬৯-৭০ সালে প্রকাশিত ‘শেরপুর মহাবিদ্যালয় বার্ষিকীতে’ J M Synge-এর Riders to the Sea-এর একাঙ্কিকাটি ‘সাগরের শিকার’ নামে অনুবাদ প্রকাশ করেন।

‘একান্ত প্রদীপের আলোয়’ আবু তাহের লিখেছেন, ‘মূলত ‘লিপিকা’কে কেন্দ্র করেই সে-সময় ‘উত্তরণ’ নামে একটি সাহিত্যচক্র গড়ে ওঠে।’১৬ লিপিকা একটি ছোট বইয়ের দোকান। স্বত্বাধিকারী ছিলেন হবিবর মিয়া। আবু তাহেরের স্মৃতিকথায় থেকে জানতে পারি নিউ মার্কেটের এই দোকানকে কেন্দ্র করেই গড়ে ওঠে একটি সাহিত্যচক্র। স্বাধীনতার পর।

তিনি লিখেছেন, ‘লিপিকায় কোনো নোটবই বা পাঠ্যবই বিক্রি হতো না। ছিল দেশি-বিদেশি পত্র-পত্রিকা উপন্যাস ও কবিতার বই।’ এখানে কবিতা পাঠ বা সাহিত্য সমালোচনায় নিয়মিত থাকতেন—কবি শাহজাদী আঞ্জুমান আরা মুক্তি, দুলাল দে বিপ্লব, রেহানা পারভীন হাসি, উদয় শংকর রতন। ‘এই সংস্থা থেকে ‘উত্তরণ’ নামে কয়েকটি সংখ্যাও প্রকাশিত হয় মো. আকতারুজ্জামানের সম্পদনায়।১৬

সঞ্চরণে লিখেছেন—মোস্তফা কামাল, মালবিকা লাবণি তাহের, রনজিত নিয়োগী। সুনীল বরন দে লিখেছেন ‘গারো সাহিত্য ও নৃত্য প্রসঙ্গ’। বাড়ির পাশে পড়শীদর নিয়ে একটি চমৎকার আলোচনা করেছেন শিক্ষক সম্পাদক সুনীল বরণ দে।

(চলবে)

…………………

পড়ুন

কবিতা

রাংটিয়া সিরিজ : জ্যোতি পোদ্দার

তিলফুল : জ্যোতি পোদ্দার

জ্যোতি পোদ্দারের কবিতা

প্রবন্ধ-গবেষণা

টাউন শেরপুরে প্রথম রবীন্দ্রজয়ন্তী

শেরপুরে ছোটকাগজ চর্চা

১ম পর্ব । ২য় পর্ব । ৩য় পর্ব । ৪র্থ পর্ব । ৫ম পর্ব । ৬ষ্ঠ পর্ব । ৭ম পর্ব । ৮ম পর্ব । ৯ম পর্ব । ১০ পর্ব । ১১তম পর্ব । ১২তম পর্ব । ১৩তম পর্ব । ১৪তম পর্ব । ১৫তম পর্ব । ১৬তম পর্ব । ১৭তম পর্ব । ১৮তম পর্ব । ১৯তম পর্ব । ২০তম পর্ব । ২১তম পর্ব । ২২তম পর্ব । ২৩তম পর্ব । ২৪তম পর্ব । ২৫তম পর্ব । ২৬তম পর্ব

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন...