শনিবার, মার্চ ৬সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়...

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩য় পর্ব

2 0
Read Time:7 Minute, 30 Second
Little Magazine

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩য় পর্ব

জ্যোতি পোদ্দার

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩য় পর্ব

এক

১৯৭০ সাল। বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে আর্বিভাব হবার প্রসূতি সময়। সাহিত্য-সংস্কৃতি রাজনৈতিকতার নানা তৎপরতার ভেতর দিয়ে চলছে আত্মপরিচয় সন্ধানের লড়াই সংগ্রাম। কী কবিতা—কী গানে—কী সাহিত্য পত্রিকা চর্চায়—জীবনের সকল ক্ষেত্রে বাংলার জল, বাংলার ফল, বাংলার মাটির সাথে নিজেকে মিলবার ও মেলাবার জাতীয়তাবাদী দশক।

এমন সময়ে ‘পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়ন’ শেরপুর মহাবিদ্যালয় শাখা প্রকাশ করেন ‘আবাহন’। নববর্ষ সংখ্যা। নারায়ণ চন্দ্র ঘোষ ও আবদুছ ছাত্তারের যৌথ সম্পাদনায় প্রকাশিত পত্রিকাটির মূল্য পঁচিশ পয়সা। ‘আমাদের প্রেস’ জামালপুর থেকে মূদ্রণ। নববর্ষের আহ্বান জানিয়ে ‘আবাহনে’ শাহেদা বেগম রুনু লিখেছেন—

‘মাধবীলতার কানে কানে,

চুপি চুপি—

বাতাস বলে গেল,

—সে আসবে…

গাছের ডালে বসে

সুন্দর পাখিটা ভাবলো

—সে আসবে…’

(চৈত্রের শেষে)

গোলাম রহমান রতন লিখেছেন, ‘কোনো আঞ্চলিক ভাষাভাষী লোকের পারিপার্শ্বিকতার উপর নির্ভর করে, সেই অঞ্চলের সংস্কৃতি।… সংস্কৃতির নিজস্ব স্বকীয়তা যেমন বিদ্যমান প্রতিটি ভিন্ন ভিন্ন অঞ্চলে, তেমনি তার প্রকাশও বিভিন্ন একই কারণে। তাই মোমেনশাহী গ্রাম্য অঞ্চলের বিয়ের গানের সাথে পাঞ্জাবী বিয়ের গানের সামঞ্জস্যতা বিরল।’

‘সাহিত্য ও সংস্কৃতি প্রসঙ্গে’ গোলাম রহমান রতন আরো লিখেছেন, ‘লোকসমাজই সংস্কৃতির ধারক ও বাহক; সে কারণে লোক সমাজকে উদ্বুদ্ধ করতে হবে। স্বভাবতই সংস্কৃতির সঙ্গে সমাজ জীবনের সম্পর্ক ওতোপ্রতোভাবে জড়িত। আর সমাজ জীবনের ভিত্তিটাই দাঁড়িয়ে আছে সম্পদ সম্ভার ও তার ব্যবহার প্রনালীর উপর; জীবিকার নতুন উপাদান ও উপকরণের আবিষ্কারে অগ্রসর হচ্ছে জীবন যাত্রা।’

‘আবাহনে’ আরো লিখেছেন বিজন কর্মকার, মতীশ চন্দ্র কর, তপন সেন উদয় শংকর রতন, সাধন গুপ্ত প্রমুখ।

‘স্নিগ্ধ সলিলে উত্তাল তরঙ্গ দমকা হাওয়ার আভাস

মহাবীর, নহ ক্ষান্ত অতি দূরন্ত নব যুগের রাঙা প্রভাত

অশান্ত খড়গে দাম্ভিকের খর্বে শিলাবারি হানি

তাণ্ডব শেষে সুর আসে ভেসে মুকুলের কান্নাবাণী’

(উন্মাদ বৈশাখ : সাধন গুপ্ত)

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩য় পর্ব

শহর শেরপুর ছাত্র ইউনিয়ন থেকে একই বছরে প্রকাশিত একুশে সংকলন ‘লাল পলাশ’ (১৯৭০)-এর সম্পাদক বিপ্লব কুমার দে ওরফে দুলাল। দুলাল শেরপুরে কবিতা আন্দোলনের একনিষ্ঠ কর্মী।

পচাত্তুরে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর কাদের সিদ্দিকীর ডাকে যে প্রতিরোধ যুদ্ধ সংগঠিত হয়—সেখানে তিনি জড়িয়ে পড়েন। এই প্রতিরোধ যোদ্ধা জামালপুরে তৎকালীন আইন-শৃঙ্খলা বাহিনীর সাথে সংঘর্ষে নিহত হন।

তিনি একাধারে কবিতা-গল্প-নাটক রচনা করেছেন, অন্যদিকে সংগঠন চর্চায় শেরপুরে ইতিবাচক ভূমিকা রেখেছেন। ‘লাল পলাশ’ তার প্রথম সম্পাদিত কাগজ।

‘অন্ধকারের বুকচিরে একটি হৃদয়

শ্বাশ্বত প্রেমের অভিসারে

এগিয়ে চলে…

এগিয়ে চলে নিষ্ঠুর সমাজের টুঁটি চেপে

আর মিথ্যা নিয়মের বাঁধ ভেঙে।’

(অন্ধকারের বুক চিরে : বিপ্লব কুমার দে দুলাল)

স্বাধীনতাপূর্ব ছাত্র সংগঠনগুলো ছাত্র রাজনীতির চাতাল নির্মাণে সাহিত্য-সংস্কৃতি চর্চাকে হাতিয়ার করেছেন। হোক সে ছাত্র ইউনিয়ন কিংবা ছাত্রলীগ। গত শতাব্দীর ছয়ের দশকেই শেরপুরে ছাত্র ইউনিয়নের বিস্তার ঘটে মূলত এই অঞ্চলে কমিউনিস্ট নেতাদের প্রযত্নে। বিপ্লবী রবী নিয়োগীর বৈপ্লবিকতা দাহিকা শক্তি হিসেবে তরুণদের মাঝে নতুন সমাজ বিনির্মাণে উদ্বুদ্ধ করেছে নিঃসন্দেহে।

একইভাবে বাঙালি জাতীয়তাবাদী চেতনা ব্যক্তি ও সমাজ জীবনে প্রতিফলিত করার জন্য টাউন ছাত্রলীগ ভূমিকা পালন করেছে। এ ক্ষেত্রে এডভোকেট আব্দুস সামাদ, আনিছুর রহমান, নিজাম উদ্দিন আহম্মদের মতো নেতৃত্ব তরুণদের উৎসাহিত করেছে।

১৯৭০ সালে অন্য ছাত্র সংগঠনের মতো ছাত্রলীগও অমর একুশে স্মরণে প্রকাশ করেন ‘সূর্য অন্বেষা’। নব কুমার সাহা ও সফিকুর রহমানের যৌথ সম্পাদনায় প্রকাশিত স্মরণিকার মূল্য পঞ্চাশ পয়সা। নিউ প্রেস শেরপুর টাউন থেকে মুদ্রণ ‘পূর্ব্ব-পাক ছাত্রলীগ শেরপুর ও শহর শাখার প্রচার সম্পাদক তালাপতুর হোসেন মঞ্জু ও এমাদুল হক নিলু কর্তৃক প্রকাশিত ও প্রচারিত।’

লেটার প্রেসে ছাপা ‘সূর্য অন্বেষা’ হচ্ছে ছাত্রলীগের দ্বিতীয় প্রকাশনা। কবিতা লিখেছেন—রেজাউল করিম, সংগ্রাম চক্রবর্তী, বিকাশ দাশ, হাছান আলী। সুশীল মালাকারের নিবন্ধ ‘বাংলা ভাষা ও উন্নাসিকতা’; নিত্যলাল বণিক লিখেছেন, ‘সংগ্রামী মিছিলে দীপ্ত পতাকা অমর একুশে’ অনুপ্রেরণামূলক প্রবন্ধ।

(চলবে)

…………………

পড়ুন

কবিতা

রাংটিয়া সিরিজ : জ্যোতি পোদ্দার

তিলফুল : জ্যোতি পোদ্দার

জ্যোতি পোদ্দারের কবিতা

প্রবন্ধ-গবেষণা

টাউন শেরপুরে প্রথম রবীন্দ্রজয়ন্তী

শেরপুরে ছোটকাগজ চর্চা

শেরপুরে ছোটকাগজ চর্চা – ২য় পর্ব

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩য় পর্ব

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

৪ thoughts on “শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩য় পর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *