shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩৪তম পর্ব

Little Magazine
Little Magazine

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩৪তম পর্ব

জ্যোতি পোদ্দার

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩৪তম পর্ব

চৌত্রিশ

পত্রিকার নাম ‘সপ্তডিঙ্গা মধুকর’। বাংলার যাপন স্মৃতিতে ও সাহিত্যে নামটি এখনো জারি আছে; চাঁদ সওদাগরের বরাতে। মনসামঙ্গল কাব্যে। বিশাল বাণিজ্য ডিঙ্গী নিয়ে চাঁদের কায়কারবার। সেই নামটি নিলেন সম্পাদক মুগনিউর রহমান মনি।

‘সৃজনশীল সাহিত্য সংস্কৃতি বিষয়ক প্রকাশনা’ হিসেবে দুই হাজার দুই সালে। প্রথম সংখ্যাটি দুই ফর্মা। অফসেটে পরিচ্ছন্ন মুদ্রণ। ছিল ছবি ও ইলাস্ট্রেশানের ব্যবহার। পরবর্তী সংখ্যা ট্যাবলেট সাইজের আট পাতার ত্রৈমাসিক কাগজ। কিন্তু দীর্ঘস্থায়ী হয়নি।

চাঁদের ‘সপ্তডিঙ্গার মধুকর’ ডুবেছিল মনসা দেবীর কূটচালে—আর মনি’র মধুকর অর্থের অভাবে, পৃষ্ঠপোষকতার অভাবে। মনি লিখেছেন, ‘আধুনিক তথ্য প্রযুক্তি ও বিশ্বায়নের যুগেও শিল্প সাহিত্য সংস্কৃতির চর্চায় মফস্বল শহরে পূর্বের তুলনায় দিন দিন অনীহার ছাপ স্পষ্ট হচ্ছে।… সুন্দর সংস্কৃতি চর্চার পরিবেশ সৃষ্টি না-হলে… আমাদের চোখের সামনে আর কখনোই সুস্থ সুন্দর সংস্কৃতিমান মানুষ খুঁজে পাওয়া দুষ্কর হবে… সুস্থ সামাজিক পরিবেশ হবে ভুলন্ঠিত।’

মনি তাঁর কাগজে কবিতা গল্প সংস্কৃতি সংবাদ যেমন রেখেছেন, তেমনি রেখেছেন বিভিন্ন ‘স্মরণীয় বরণীয়’ কবিদের জীবন ও তাদের সাহিত্যকর্ম নিয়ে মুক্তগদ্য, অন্যদিকে রেখেছেন ইতিহাস সংক্রান্ত আলোচনার চাতাল। স্থানীয় কবি ছাড়াও লিখেছেন—আল মাহমুদ, কামাল চৌধুরী, কামাল মাহমুদ প্রমুখ।

.

‘বছর দু’য়েক আগে কেনা চিরুনীটা

রংচটা—পড়ে আছে মৃত পাঙ্গাসের মতো,

চৌকাঠের বাঁ পাশে;

বাজারের মাছিদের চক্রব্যুহে

যৌবনভুক সময় খেয়েছে তাকে

নির্দয় আক্রোশে।’

(বার্ধক্য : নীলফার বেগম)

.

‘সৃজনশীল সাহিত্য সংস্কৃতির বহর নিয়ে’ মনি জানালেন, ‘সপ্তডিঙ্গায় চেপে ঘাট থেকে ঘাটে যেতে চেয়েছিলাম।’ কিন্তু মনি পারেননি। তাই বলে থেমে থাকেননি। ২০০২ সালে গঠন করলেন (SHINE) Save humanity, Interrupted Nature and Environment. ‘শাইন’ একটি প্রকৃতি ও পরিবেশবাদী সংগঠন।

একটি বাসযোগ্য সামাজিক মানবিক পরিবেশ বির্নিমানের সচেতনা সৃষ্টির লক্ষ্যে মুগনিউর রহমান মনি স্থানিক পর্যায়ে কাজ করে চলেছেন। প্রাণ ও প্রকৃতিই যদি না বাঁচে শিল্প সাহিত্য সংস্কৃতি চর্চা অর্থহীনতায় পর্যবসিত হয়।

মনি এবারে সপ্তডিঙ্গার হাল ধরেছেন বলিষ্ট হাতে। দিশা ঠিক রেখে হাতে কলম ও চোখ ক্যামেরার ল্যান্সে। এই দুই তাঁর হাতিয়ার। তিনি ঘাট থেকে ঘাটে যাবেন ঠিকই; ছড়াবেন প্রাণ ও প্রকৃতির প্রতি আমাদের দায় ও দায়িত্বের চেতনাবোধ।

‘মানুষের যেমন নিরাপদ বাসস্থানের প্রয়োজন রয়েছে তেমনি পাখি ও প্রাণিদেরও নিরাপদ আবাসস্থলের নিশ্চয়তা প্রদান করা সম্ভব হলে,’ মুগনিউর রহমান বলেন, ‘আমাদের পরিবেশ ও জীববৈচিত্র রক্ষা পাবে।’১৮

এদিকে শাইন যেমন ‘পাখিদের জন্য নিরাপদ বাসা স্থাপন’ ও তেমনি ‘অর্থ পুষ্টি স্বাস্থ্য চান, দেশি ফলের গাছ লাগান।’ এ শ্লোগানকে সামনে রেখে স্কুল ও সড়কের পাশে রোপন করছেন দুর্লভ প্রজাতির কাঠাঁলচাঁপা, কুর্চি, জারুল, সোনালু, পলাশ, তমাল, বট ও ডুমুরসহ পরিবেশ ও পাখিবান্ধব বনজ, ফলদ ও ঔষধি প্রজাতির দেশীয় চারা।১৯

‘সপ্তডিঙ্গা মধুকর’-এর সম্পাদক ডুবে নাই। প্রাণ ও প্রকৃতি রক্ষায় তিনি ডিঙা ভাসিয়েছেন আরো গভীর জলে। যেতে হবে বহুদূর। শিল্প বিপ্লব উত্তর আজকের মানুষ ভোগবাদী। আজকের মানুষকে রূপান্তর করতে না-পারলে প্রাণ ও প্রকৃতির সাথে মানু্ষেরও মৃত্যু অনিবার্য। এই লড়াই সংগ্রামে মুগনিউর রহমানেরা অগ্রসৈনিক।

(চলবে)

…………………

পড়ুন

কবিতা

রাংটিয়া সিরিজ : জ্যোতি পোদ্দার

তিলফুল : জ্যোতি পোদ্দার

জ্যোতি পোদ্দারের কবিতা

প্রবন্ধ-গবেষণা

টাউন শেরপুরে প্রথম রবীন্দ্রজয়ন্তী

শেরপুরে ছোটকাগজ চর্চা

১ম পর্ব । ২য় পর্ব । ৩য় পর্ব । ৪র্থ পর্ব । ৫ম পর্ব । ৬ষ্ঠ পর্ব । ৭ম পর্ব । ৮ম পর্ব । ৯ম পর্ব । ১০ পর্ব । ১১তম পর্ব । ১২তম পর্ব । ১৩তম পর্ব । ১৪তম পর্ব । ১৫তম পর্ব । ১৬তম পর্ব । ১৭তম পর্ব । ১৮তম পর্ব । ১৯তম পর্ব । ২০তম পর্ব । ২১তম পর্ব । ২২তম পর্ব । ২৩তম পর্ব । ২৪তম পর্ব । ২৫তম পর্ব । ২৬তম পর্ব । ২৭তম পর্ব । ২৮তম পর্ব । ২৯তম পর্ব । ৩০তম পর্ব । ৩১তম পর্ব  । ৩২তম পর্ব । ৩৩তম পর্ব । ৩৪তম পর্ব

Spread the love