shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩৫তম পর্ব

Little Magazine
Little Magazine

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩৫তম পর্ব

জ্যোতি পোদ্দার

শেরপুরে ছোটকাগজ চর্চা – ৩৫তম পর্ব

পয়ত্রিশ

‘বিহানকে আমরা ঠিকঠাক নিরীক্ষার কাগজ হিসেবেই দেখতে চাই।’ লিখেছেন সম্পাদক পরিষদ। চারজন মাঝি বিহানের। সুহৃদ জাহাঙ্গীর, রবিন পারভেজ, বিপুল দাম হৃদয় ও দুপুর মিত্র। যদিও প্রথম সংখ্যার পর অপর তিন সম্পাদকের সাথে মতবিরোধিতার কারণে কবি সুহৃদ জাহাঙ্গীরকে অব্যবহতি দেয়া হয় সাংগঠনিক তৎপরতার ভেতর দিয়ে, লিখিতভাবে এবং যুক্ত হন ইংরেজি সাহিত্যের শিক্ষক ও কবি মনোয়ার হোসেন মুরাদ।

বিহানের যাত্রা ২০১৮, ২১ ফেব্রুয়ারি থেকে। ষান্মসিক সাহিত্যের নিরীক্ষার এক ফর্মার মুখপত্র। বিহানের শুরু ‘একগুচ্ছ নীতিমালা’কে সামনে রেখে। এটি টাউন শেরপুরে একটি উল্লেখযোগ্য দিক। ছোটকাগজ চর্চার নীতিগত অবস্থান। একটি মতাদর্শকে আশ্রয় করে সাহিত্য সম্পাদনা চালিয়ে যাবার নৈতিক দিশা। এই দিশা না-থাকলে ছোটকাগজ শুধু প্রকাশই পায় সাহিত্যে বিকাশ ঘটে না।

বিহানের নীতিমালায় সম্পাদক গোষ্ঠী লিখেছেন, ‘আমরা বৈশ্বিক দৃষ্টিকোণ থেকে যে কোনো কিছু বিশ্লেষণ, পর্যালোচনা, যুক্তি নির্মাণে সচেষ্ট। ফলত এই ম্যাগাজিনে বাংলা ভাষার পাশাপাশি ইংরেজি ভাষা এবং স্থানীয় লেখকদের পাশাপাশি বিদেশি লেখকদের লেখা স্থান পাবে।’

বিহানের অবস্থান স্পষ্ট করেই হাঁটতে শুরু করে। বিহানের আরেকটি বৈশিষ্ট্য ‘আমাদের প্রকাশিত ম্যাগাজিন বিক্রির জন্য নয়।’ তাঁরা কপিলেফ্ট মোভমেন্টের অংশী। গত শতকের সাতের দশক থেকে এই মোভমেন্ট বৈশ্বিকভাবে শুরু হয়। বাংলাদেশে কপিলেফ্ট আন্দোলনে দুপুর মিত্র একজন পথিকৃৎ। তাঁর প্রকাশিত ‘চৌকাঠ’, ‘দশভুজা’ ইত্যাদি বইগুলোও কপিলেফ্টের আওতাভুক্ত।

স্বত্ত্বত্যাগ ধারণা পুঁজিতন্ত্রের ভেতর দাঁড়িয়ে কর্পোরেট বাণিজ্যের বিরুদ্ধে প্রতিবাদ—লড়াই-সংগ্রামের একটি হাতিয়ার। সামনের সময়ে এই আন্দোলন জ্ঞানের সকল ক্ষেত্রে ছড়িয়ে পড়বে—এটা আশা করা যেতেই পারে। সেক্ষেত্রে টাউন শেরপুরের এই ‘বিহান’ ও তার সম্পাদকবৃন্দ ছোটকাগজ চর্চায় নিঃসন্দেহে অগ্রপথিক হিসেবে বিবেচিত হবেন। শেরপুরের অপরাপর ছোটকাগজের তুলনায় এখানেই বিহানের রাজনৈতিক-দার্শনিক অবস্থান আলাদা।

বাংলা ভাষাভাষী যারা লিখেছেন—চাণক্য বাড়ৈ, অসীম আচার্য, সুবীর সরকার, রুমা মোদক, রাজিব দত্ত, হামীম কামাল, সাম্য রায়হান প্রমুখ। অনুবাদ নয়—ইংরেজি ভাষাভাষী যারা লিখেছেন, kenneth Lumpkin, A V Koshy, Nabina Dsa, Stephen Futral, Kay Salady, Robert Gibbons & Tikuli.

বিহানের প্রচ্ছদ ও নামলিপি করেছেন তরুণ শিল্পী গৌতম ঘোষ। তবে ছোটকাগজের সম্পাদকীয় থাকা একটি গুরুত্বপূর্ণ দিক। প্রাত্যহিকতা ঘটমান ঘটনার সাথে মোকাবিলা করেই ছোটকাগজকে এগুতে হয়। ছোটকাগজ শুধুমাত্র স্পেস নয়; হাতিয়ারও বটে। বিহানে সম্পাদীয়ের কথাবার্তা আরেকটু বিস্তারিত হলে, অপরাপর কাগজ থেকে নিজেদের স্বাতন্ত্র্যতা জারি রাখা সহজ হতো।

বিহান একেকটি সংখ্যা নির্দিষ্ট বিষয়কে কেন্দ্র করে প্রকাশিত হচ্ছে যেখানে, সেখানে সম্পাদকীয় আরেকটু দৈর্ঘ্য-প্রস্ত গভীর হতেই পারে। সঙ্গতও বটে। নীতিমালা সাংগঠনিক প্রক্রিয়ার অংশ—সেটি যেমন জরুরি, তেমনিই সম্পাদকের ভাষ্যরচনাও সম-জরুরি। এটি ছোটকাগজের জানালা—দেখবার ও দেখাবার পথ। আবার এই কথাও সত্য, এক ফর্মার সীমাবদ্ধতাও আমাদের মানতে হচ্ছে।

(চলবে)

…………………

পড়ুন

কবিতা

রাংটিয়া সিরিজ : জ্যোতি পোদ্দার

তিলফুল : জ্যোতি পোদ্দার

জ্যোতি পোদ্দারের কবিতা

প্রবন্ধ-গবেষণা

টাউন শেরপুরে প্রথম রবীন্দ্রজয়ন্তী

শেরপুরে ছোটকাগজ চর্চা

১ম পর্ব । ২য় পর্ব । ৩য় পর্ব । ৪র্থ পর্ব । ৫ম পর্ব । ৬ষ্ঠ পর্ব । ৭ম পর্ব । ৮ম পর্ব । ৯ম পর্ব । ১০ পর্ব । ১১তম পর্ব । ১২তম পর্ব । ১৩তম পর্ব । ১৪তম পর্ব । ১৫তম পর্ব । ১৬তম পর্ব । ১৭তম পর্ব । ১৮তম পর্ব । ১৯তম পর্ব । ২০তম পর্ব । ২১তম পর্ব । ২২তম পর্ব । ২৩তম পর্ব । ২৪তম পর্ব । ২৫তম পর্ব । ২৬তম পর্ব । ২৭তম পর্ব । ২৮তম পর্ব । ২৯তম পর্ব । ৩০তম পর্ব । ৩১তম পর্ব  । ৩২তম পর্ব । ৩৩তম পর্ব । ৩৪তম পর্ব । ৩৫তম পর্ব

Spread the love