shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপে বিনামূল্যে চিকিৎসা

Joy Bangla Telemedicine App

Joy Bangla Telemedicine App

Joy Bangla Telemedicine App

নিজস্ব প্রতিবেদক : চিকিৎসা সেবায় বাংলাদেশে বিপ্লব নিয়ে এলো জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ এবং সারাবিশ্বে অ্যাপভিত্তিক টেলিমেডিসিন সেবায় এটিই প্রথম উদ্যোগ। দেশের প্রান্তিক জনগোষ্ঠীর কাছে মোবাইল অ্যাপের মাধ্যমে বিনামূল্যে চিকিৎসা সেবা পৌঁছে দিতে ক্ষমতাসীন আওয়ামী লীগের ‘জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ’-এর যাত্রা হলো শুরু।

জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপের মাধ্যমে রোগীরা চিকিৎসকদের সঙ্গে ভিডিওকলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন এবং বিনামূল্যে প্রয়োজনীয় চিকিৎসাসেবা নিতে পারবেন। এই অ্যাপে রোগীদের তথ্য সংরক্ষণ থাকবে। ফলে এই তথ্য পরবর্তী সময়ে রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কাজে ব্যবহার করা যাবে।

আজ মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর ২০২০ ) ভার্চুয়াল মাধ্যমে অ্যাপটির উদ্বোধন করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির উদ্যোগে তৈরি এই অ্যাপ থেকে মানুষ ভিডিও কলের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারবেন। এতে কোনো টাকা খরচ করতে হবে না।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটির সদস্য সচিব আবদুস সবুর জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম সম্বলিত অ্যাপভিত্তিক টেলিমেডিসিন সেবা শুধু বাংলাদেশে নয়, সারা বিশ্বে এটাই প্রথম।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, জয় বাংলা টেলিমেডিসিন অ্যাপ বাংলাদেশের চিকিৎসা খাতে একটি নতুন অধ্যায়। জয় বাংলা টেলিমেডিসিন মোবাইল অ্যাপের মাধ্যমে রোগী ডাক্তারদের সাথে যোগাযোগ করতে পারবে এবং প্রয়োজনীয় চিকিৎসা সেবা গ্রহণ করবে। এই অ্যাপে রোগীদের তথ্য সংরক্ষিত থাকবে ফলে এই তথ্য পরবর্তী সময়ে রোগ নিয়ন্ত্রণের গবেষণার কাজে ব্যবহার করা যাবে।

মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্ব আজ টালমাটাল। বিপর্যস্ত অর্থনীতি থেকে সামাজিক যোগাযোগ ব্যবস্থা ভেঙে পড়েছে। চিকিৎসকরাও নিজে এবং রোগীর কথা বিবেচনা করে এই মহামারী থেকে বাঁচতে চেম্বারে রোগী দেখা অনেকটাই বন্ধ করে দিয়েছিলেন। এ অবস্থায় সময়ের প্রয়োজনে চিকিৎসা সেবায় নতুন ধারার সংযোজন এই টেলিমেডিসিন সেবা।

করোনাভাইরাস মহামারী শুরুতেই অ্যাপটি তৈরির কাজ শুরু হয় জানিয়ে আবদুস সবুর বলেন, এই অ্যাপের মাধ্যমে রোগীরা চিকিৎকদের সাথে ভিডিওকলে যোগাযোগ করে প্রয়োজনীয় চিকিৎসা নিতে পারবেন। এ ছাড়া অ্যাপে ক্যাটাগরিভিত্তিক বিশেষজ্ঞ ডাক্তারের তালিকা, অ্যাপয়েন্টমেন্ট সিস্টেম, মেডিকেল রেকর্ড আপলোড, প্রোফাইল ম্যানেজমেন্ট ইত্যাদি সুবিধা রয়েছে।

তা ছাড়া অ্যাপে একটি ইন্টারেক্টিভ সোশ্যাল মিডিয়া সংযুক্ত করা হয়েছে। অ্যাপে রোগীদের তথ্য সংরক্ষিত থাকবে, ফলে এই তথ্য পরবর্তী সময়ে রোগ নিয়ন্ত্রণে গবেষণার কাজে ব্যবহার করা যাবে।

অ্যাপটি বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের মোবাইল ফোনে ডাউনলোড করা যাবে। তবে শিগগিরই আইওএস সংস্করণেও এটি যুক্ত করা হবে।

Spread the love