দেশে শতভাগ বিদ্যুৎ নিশ্চিতের পথে আরইবি

1 0
Read Time:4 Minute, 56 Second
electricity

দেশে শতভাগ বিদ্যুৎ নিশ্চিত করতে যাচ্ছে পল্লী বিদ্যুতায়ন বোর্ড। এখন আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষায় বিদ্যুৎ খাতে বর্তমান সরকারের এই সফলতার সত্যগাথা। জানা যায়, পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) বাংলাদেশের ৪৬২টি উপজেলার মধ্যে ৪৬১টির শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন করেছে। বাকি রয়েছে আর এক উপজেলা।

নতুন করে আরো ১৭৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের কাজ শেষ করার পর আরইবি এই তথ্য জানিয়েছে। তবে উপজেলাগুলোকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে আরো ২৮৮টি উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ১৩ আগস্ট প্রথম ছয়টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়নের ঘোষণা দেন। সব শেষ গত ২৭ আগস্ট তিনি আরো ২৭ উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত হিসেবে ঘোষণা দেন।

এই বিষয়ে আরইবির সদস্য (পরিকল্পনা এবং উন্নয়ন) অঞ্জন কান্তি দাশ সাংবাদিকদের বলেন, ৪৬২টি উপজেলার মধ্যে ৪৬১টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন করতে পেরেছি। তবে এই বিদ্যুৎ দেওয়া হয়েছে অনগ্রিড, অর্থাৎ তার টানা যায় এমন এলাকায়। এখন বাকি আছে পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলা। সেখানে সাবমেরিন ক্যাবল দিয়ে বিদ্যুৎ দেওয়া হবে। প্রকল্প অনুমোদন হয়েছে। আগামী ডিসেম্বরের মধ্যেই সেখানে বিদ্যুৎ সরবরাহ করা যাবে বলে আশা করছি।

তিনি আরো বলেন, বিভিন্ন জেলার চরগুলোতে এক হাজার ৫৯টি গ্রাম আছে। সেখানে আগে সৌরবিদ্যুৎ হওয়ার কথা ছিল। স্রেডাকে দায়িত্ব দেওয়া হয়েছিল, সেখানে সোলার করার। কিন্তু তারা পারেনি। এখন দায়িত্ব নিয়ে সাবধানে মেরিন ক্যাবল দিয়ে অনগ্রিড বিদ্যুৎ দেওয়া হবে সেখানে।

বিভিন্ন এলাকার প্রায় ৮৫টি নদী আমাদের অতিক্রম করতে হবে। জামালপুর, ভোলা, কুড়িগ্রাম, গাইবান্ধাসহ বেশ কিছু উপজেলায় পড়েছে এসব গ্রাম। ফলে বিষয়টি সময়সাপেক্ষ। তার পরও মুজিববর্ষের মধ্যেই এই কাজ শেষ হবে বলে আশা করছি।

আরইবি সূত্র জানিয়েছে, তারা আরো ১৭৩ উপজেলায় ১০০ ভাগ বিদ্যুৎ পৌঁছে দিয়েছে। তবে এখনো সেগুলো উদ্বোধন হয়নি। এসব উপজেলাকে শতভাগ বিদ্যুতায়িত উপজেলা হিসেবে ঘোষণার প্রস্তুতি নিচ্ছে আরইবি।

বর্তমানে আরইবির ভৌগলিক এলাকার মধ্যে বিদ্যুৎ পৌঁছয়নি এমন এক হাজার ৫৯টি গ্রাম রয়েছে। অফগ্রিড এলাকায় এসব গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়াই তাদের কাছে এখন প্রধান চ্যালেঞ্জ। তিন ধাপে এসব গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেবে আরইবি।

প্রথম ধাপে ৬৪৬টি গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কাজ শুরু করেছে আরইবি। এসব গ্রামকে চলমান কার্যক্রমের আওতায়ই বিদ্যুতায়িত করা সম্ভব। চলতি মাসের মধ্যেই গ্রামগুলোতে বিদ্যুৎ সংযোগ দেওয়া সম্ভব হবে।

তবে, ২৯টি অতি দুর্গম গ্রাম ছাড়া বাকি ৩৮৪টি গ্রামে আগামী অক্টোবরের মধ্যে বিদ্যুৎ সরবরাহ শুরু করা যাবে। এর মধ্যে ২৯টি অতি দুর্গম গ্রামের বেশিরভাগই পাহাড়ি এলাকায় হওয়াতে—এসব গ্রামে চলতি বছরের মধ্যেই বিদ্যুৎ পৌঁছে দেবে আরইবি।

সরকারের শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের অংশ হিসেবে আরইবি এই কাজ করছে। পল্লী বিদ্যুৎ সমিতি তাদের অধীন এলাকার সব মানুষকে বিদ্যুৎ সংযোগ দেওয়ার মধ্য দিয়ে এই কাজ করছে। বিদ্যুতের সফলতা তাই আজ সবার কাছে আলোর দিশারী।

—শুভ বিশেষ প্রতিবেদক

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleppy
Sleppy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *