shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

মাহমুদউল্লাহর বিদায়ী টেস্টে বাংলাদেশের বড় জয়

Bangladesh

জয়ের বাতাস বইছিল চতুর্থ দিনই। শেষ দিনে যোগ হয় তৃতীয় দিনের গুঞ্জন মাহমুদউল্লাহর বিদায়। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্টের পঞ্চম ও শেষ দিন ফিল্ডিংয়ে নামার সময় বাংলাদেশ দলের সতীর্থরা তাকে গার্ড অব অনার জানায়। আনুষ্ঠানিক ঘোষণা না-এলেও, তখনই নিশ্চিত হয়ে যায়, প্রায় দেড় বছর পর ফিরে এক ম্যাচ খেলেই শেষ টেস্ট ক্যারিয়ারে অবসরে যাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

তখন টিভি ধারাভাষ্যকাররাও তার অবসরের খবরটি নিশ্চিত করে। তবে শেষ টেস্টে মাহমুদউল্লাহকে বঞ্চিত করেনি দল। ২২০ রানে বড় জয় তুলে নেয় বাংলাদেশ। দেশের বাইরে বাংলাদেশের সবচেয়ে বড় জয় এটিই। আগের বড় জয়টিও ছিল জিম্বাবুয়েতে, ১৪৩ রানে। দেশ-বিদেশ মিলিয়ে রানের হিসেবে বাংলাদেশের সবচেয়ে বড় ৬ জয়ই এখন জিম্বাবুয়ের বিপক্ষে।

আজ রোববার (১১ জুলাই ২০২১) হারারে স্পোর্টস ক্লাবে খেলতে নামা বাংলাদেশ বোলারদের দাপটে নিজেদের দ্বিতীয় ইনিংসে সুবিধে করতে পারেনি স্বাগতিক জিম্বাবুয়ে। ৪৭৭ রানের লক্ষ্যে চতুর্থদিন ১৪০ রানে ৩ উইকেট হারানো দলটি এদিন দ্রুত আরো ৪টি উইকেট হারায়। মেহেদি হাসান মিরাজের ঘূর্ণি ও তাসকিন আহমেদের তোপে কেউই টিকতে পারেনি।

তবে পঞ্চম দিন বাংলাদেশের গলার কাঁটা দেখা দেন ডোনাল্ড টিরিপানো। তিনি ভিক্টর নিয়াচি ও ব্লেসিং মুজারবানির সঙ্গে দুটি দারুণ জুটি উপহার দিয়ে পরাজয়ের ব্যবধান কমান। অবশেষে তাকে তুলে নেন এবাদত হোসেন। ১৪৪ বলে ৬টি চারে ৫২ রান করেন তিনি। শেষ অবধি ২৫৬ রানে থামে জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস।

বাংলাদেশি বোলারদের মধ্যে মিরাজ ও তাসকিন ৪টি করে উইকেট নেন।  প্রথম ইনিংসের ৫টির সঙ্গে এবার মিরাজের শিকার ৪টি। ১৪৮ রানে ৯ উইকেট, দেশের বাইরে বাংলাদেশের সেরা বোলিং কীর্তি এটিই। আর ৮২ রানে ৪ উইকেট তাসকিনের ক্যারিয়ার সেরা বোলিং।  এ ছাড়া সাকিব আল হাসান ও এবাদত একটি করে উইকেট নেন।

এর আগে মাহমুদউল্লাহর ১৫০ রানের অসাধারণ ইনিংসে ভর করে বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৪৬৮ রান করে। জবাবে ২৭৬ রানে অলআউট হয় জিম্বাবুয়ে পরে সফরকারীরা নিজেদের দ্বিতীয় ইনিংসে সাদমান ইসলাম ও নাজমুল হোসেন শান্তর সেঞ্চুরিতে এক উইকেট হারিয়ে ২৮৪ রানে ইনিংস ঘোষণা করে।

বিদায়ী টেস্ট খেলা ও প্রথম ইনিংসে সেঞ্চুরি করে দারুণ অবদান রাখা মাহমুদউল্লাহকেই ম্যাচ সেরা নির্বাচিত করা হয়। আগামী ১৬ জুলাই. শুক্রবার একই ভেন্যুতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ ও জিম্বাবুয়ে।

মাহমুদউল্লাহর অবসর নিয়ে অধিনায়ক

১৬ মাস পর মাহমুদউল্লাহ রিয়াদ টেস্ট ক্রিকেটে ‘ব্যাকআপ’ হিসেবে ফিরেই তাসকিন আহমেদের সঙ্গে নবম উইকেটে গড়েন দেশসেরা জুটি। কিন্তু তৃতীয় দিনের খেলা শুরুর আগে গুঞ্জন ওঠে, সাদা পোশাক একবারের জন্য তুলে রাখতে যাচ্ছেন তিনি।

জয়ে খেলা শেষে বাংলাদেশ দলে অধিনায়ক মুমিনুল হক সাংবাদিকদের বলেন, এটা তার ব্যক্তিগত সিদ্ধান্ত। এটা নিয়ে কথা বলা আমার জন্য কঠিন। এটা যার যার ব্যক্তিগত সিদ্ধান্ত। অবশ্যই তরুণ অধিনায়ক হিসেবে আমার খারাপ লাগার কথা, যদি খারাপ না-লাগে সেটা অবশ্যই অস্বাভাবিক।’

বাংলাদেশ দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন

বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের একমাত্র টেস্টে বাংলাদেশের দুর্দান্ত জয়ে বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ ও ম্যানেজারসহ সংশ্লিষ্ট সবাইকে প্রাণঢালা অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ-তথ্য জানানো হয়।

—শুভ খেলা প্রতিবেদক

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন...