shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

বাগদাদে করোনা হাসপাতালে অগ্নিকাণ্ডে ৮২ জনের মৃত্যু

82 killed in Iraq as fire erupts at COVID-19 hospital
82 killed in Iraq as fire erupts at COVID-19 hospital

ইরাকের রাজধানী বাগদাদে করোনা রোগীদের জন্য বিশেষায়িত একটি হাসপাতালে অক্সিজেন ট্যাংক বিস্ফোরণের ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ৮২ জনের মৃত্যু হয়েছে।

গত শনিবার (২৪ এপ্রিল ২০২১) দিয়ালা সেতুর কাছে ইবনে খাতিব হাসপাতালে আগুন লাগার ঘটনায় আরো কমপক্ষে ১১০ জন আহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এক মুখপাত্রের বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা ।

এ-ঘটনার পর আজ রোববার (২৫ এপ্রিল ২০২১) রাষ্ট্রীয় টেলিভিশনে হতাহতের সংখ্যা জানানোর পর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র খালিদ আল-মুহানা বলেছেন, ভবিষ্যতে এ-ধরনের বেদনাদায়ক ঘটনা যেন আর না ঘটে, তা নিশ্চিত করতে জরুরিভিত্তিতে সব হাসপাতালের নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করা দরকার।

এর আগে ইরাকের আধা-সরকারি মানবাধিকার হাইকমিশনের সদস্য আলি বায়াতি অগ্নিকাণ্ডে মৃতের সংখ্যা ৩০-৪৫-এর মধ্যে বলে ধারণা দিয়েছিলেন। সে-সময় প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল অগ্নিকাণ্ডে ২৭ জনের মৃত্যু হতে পারে।

প্রত্যক্ষদর্শীরা জানান, অগ্নিকাণ্ডের সময় রোগীদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে স্বজনরা প্রাণান্ত চেষ্টা করেছেন, আবার জানালা দিয়ে অনেকে লাফিয়ে পড়েছে।

চিকিৎসাধীন ভাইকে দেখতে আসা আহমেদ জাকি নামের একজন বলেন, আগুন ছড়িয়ে পড়ছিল, আমি আমার ভাইকে নিয়ে রাস্তায় বেরিয়ে আসি, এর পর চেকপয়েন্টে যাই। পরে আমি ফের হাসপাতালটির একেবারে শেষ তলায় যাই, যেটি পোড়েনি। সেখানে ১৯ বছর বয়সী এক মেয়েকে খুঁজে পাই, যার শ্বাস নিতে কষ্ট হচ্ছিল। আমি তাকে কাঁধে তুলে নিয়ে নিচে নেমে আসি। লোকজন লাফিয়ে পড়ছিল, চিকিৎসকরা গাড়ির ওপর পড়ছিলেন। সবাই লাফিয়ে পড়ছিল। আর আমি বারবার হাসপাতালের ভেতর যাচ্ছিলাম, লোকজনকে নিয়ে বেরিয়ে আসছিলাম।

উদ্ধার অভিযানের পর পরই হাসপাতালটির অনেক রোগীকে অন্য হাসপাতালে ভর্তি করা হয়। উল্লেখ্য, দেশটিতে দীর্ঘদিনের অবরোধ, যুদ্ধ আর অবহেলার কারণে রুগ্ন স্বাস্থ্যসেবা খাত চলমান করোনাভাইরাস মহামারীর সময় যথেষ্ট চাপের মধ্যে পড়ে।

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের হিসাবানুসারে, গত শনিবার পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়েছে কমপক্ষে ১০ লাখ ২৫ হাজার ২৮৮ জন এবং এ-পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ১৫২১৭ জনের। অন্যদিকে, ইরাকের প্রধানমন্ত্রী মুস্তাফা আল কাদিমি অগ্নিকাণ্ডের ঘটনা সুষ্ঠু তদন্তের নির্দেশ দিয়েছেন।

এদিকে, ইরাকের সামরিক নিরাপত্তা বিভাগের প্রধান মেজর জেনারেল খাদিম বোহান সাংবাদিকদের জানান, হাসপাতালের পালমোনারি ইনটেনসিভ কেয়ার ইউনিট যে তলায়, সেখান থেকে আগুনের সূত্রপাত।

—ডেস্ক শুভবিশ্ব

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন...