coronavirus-update

শনাক্ত বাড়ছেই, মৃত্যু আরো ৩৬

করোনাভাইরাস সারাদেশ
1 0
Read Time:4 Minute, 52 Second
coronavirus-update

দেড় মাস পর দৈনিক শনাক্ত রোগী ফের আড়াই হাজার ছাড়িয়ে গেল। গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসে নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫৩৭ জন। এ-সময় আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৯৪৯ জনে। আর, মোট আক্রান্তের সংখ্যা ৮ লাখ ১৭ হাজার ৮১৯ জন।

আজ বুধবার (৯ জুন ২০২১) স্বাস্থ্য অধিদপ্তরের প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। আরো বলা হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২২৬৭ জন। এ-নিয়ে দেশে মোট সুস্থ হয়েছেন ৭ লাখ ৫৭ হাজার ৫৬৯ জন। গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ২০৬০৪টি; মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২০৫৮৪টি; শনাক্তের হার ১২.৩৩ শতাংশ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ডানুযায়ী, কোনো দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে কি-না, তা বোঝার অন্যতম নির্দেশক হলো রোগী শনাক্তের হার। কোনো দেশে টানা অন্তত দুই সপ্তাহের বেশি সময় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

সম্প্রতি ভারতের সঙ্গে সীমান্তবর্তী ১৫টি জেলায় রোগী দ্রুত বাড়ছে। জনস্বাস্থ্যবিদেরা বলছেন, এখনই সতর্ক হয়ে কার্যকর ব্যবস্থা না-নেওয়া হলে পরিস্থিতি আবার খারাপের দিকে যাওয়ার আশঙ্কা রয়েছে।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। তার পর ক্রমেই মহামারি আকারে সংক্রমণ বিশ্বের প্রায় সব দেশে ছড়িয়ে পড়ে।

গত বছরের (২০২০) ৮ মার্চ দেশে করোনাভাইরাসে প্রথম শনাক্তের খবর জানানো হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ করোনায় দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে সরকার।

শনাক্ত বাড়ছেই, মৃত্যু আরো ৩৬

করোনা পরিস্থিতিতে আরো নির্দেশনা
  • যে কোনো লক্ষণ বা উপসর্গ থাকলে কাছের পরীক্ষাকেন্দ্রে নমুনা পরীক্ষা করাবেন। যত পরীক্ষা করা হবে, ততই করোনাভাইরাস প্রতিরোধ করা সম্ভব হবে।
  • তাই সামান্য জ্বর বা কাশিকে অবহেলা করবেন না। তা ছাড়া কোনো কারণে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলেও, নমুনা পরীক্ষা করাবেন।
  • আপনার সুরক্ষা আপনার হাতে। সঠিকভাবে মাস্ক পরুন। সব বিধি মেনে চলুন। সবাই সচেতন না-হলে যে কেউ যে কোনো সময় আক্রান্ত হতে পারেন।
  • বিশেষ করে, রোগ প্রতিরোধে সহায়তা করুন। নিজেকে সুরক্ষিত রাখুন। পরিবারকে সুরক্ষিত রাখুন। জনসমাগম এড়িয়ে চলুন, সাবান-পানি দিয়ে বারবার হাত ধোয়ার নিয়ম মানুন।
  • নিয়মিত ব্যায়াম, ভালো টিভি নাটক, সিনেমা দেখে মানসিক স্বাস্থ্য ভালো রাখুন। প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমাতে হবে। মহামারির সময় পর্যাপ্ত ঘুম গুরুত্বপূর্ণ।
  • যে কোনো ‍দুর্যোগে শিশু ও বয়স্করা সবচেয়ে বেশি ঝুঁকিতে থাকে। তাদের প্রতি বিশেষ মনোযোগী হোন।
  • নারীর প্রয়োজনের প্রতি বিশেষ অগ্রাধিকার দিন। মানসিকভবে উজ্জীবিত রাখার পথ নিজেকে খুঁজে নিতে হবে।
  • মায়ের দুধে করোনা ছড়ায় না, সে-কারণে শিশুকে বুকের দুধ পান করান। দুধ পান করানোর সময় মায়েরা মুখে মাস্ক পড়ুন।

—শুভ নিজস্ব প্রতিবেদক

…………………

পড়ুন

করোনার উপসর্গ দেখা দিলে কোথায় যাবেন

করোনায় জরুরি সাহায্য পেতে ফোন নম্বর

করোনা থেকে সুস্থতার পর যেসব উপসর্গ থেকে সতর্ক থাকবেন এবং করণীয়

প্রয়োজনে

স্বাস্থ্য অধিদপ্তর, বাংলাদেশ

Happy
Happy
0 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Corona Coronavirus করোনা করোনাভাইরাস কোভিড-১৯ কোভিড১৯ মৃত্যু আরও ৩৬ মৃত্যু আরো ৩৬ শনাক্ত বাড়ছেই

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts

coronavirus-update
করোনাভাইরাস সারাদেশ

একদিনে মৃত্যু ৩৯, কমেছে শনাক্ত-বেড়েছে হার

করোনায় দেশে একদিনে আরো ৩৯ জনের মৃত্যু হয়েছে। এ-সময় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৬৩৭ জন। গতকাল শুক্রবার (১১ জুন ২০২১) তুলনায় নতুন রোগী ও মৃত্যু

Coronavirus-(COVID-19)-Bangladesh
করোনাভাইরাস সারাদেশ

করোনায় মৃত্যু ১৩ হাজার ছাড়াল, আজ মৃত্যু ৪৩, শনাক্ত ২৪৫৪ জন

করোনায় দেশে একদিনে আরো ৪৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে বাংলাদেশে করোনাভাইরাসে মৃত্যু ১৩ হাজার ছাড়াল। আজ শুক্রবার (১১ জুন ২০২১) অধিদপ্তরের পক্ষ থেকে এ-তথ্য

coronavirus-bd-2020
করোনাভাইরাস সারাদেশ

করোনায় মৃত্যু ও শনাক্ত হার সবই বেড়েছে, মৃত্যু আরো ৪০, শনাক্ত ২৫৭৬

করোনাভাইরাসে দেশে গতকালের তুলনায় মৃত্যু ও শনাক্তের হার সবই বেড়েছে, এমনকি আক্রান্ত রোগীর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায় ২৫৭৬ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এ-সময় মৃত্যু

coronavirus-bd
করোনাভাইরাস সারাদেশ

দিনে করোনা শনাক্ত দুই হাজার আবার ছাড়াল, মৃত্যু ৪৪, আক্রান্ত ২৩২২ জন

প্রায় এক মাসের বেশি সময় পর দেশে দৈনিক করোনা শনাক্ত দুই হাজার ছাড়াল। এ-সময় বেড়েছে মৃত্যু, ৪৪ জন। আর নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩২২