Shaheen Sarder

শাহীন সরদার : কবিতার গানে তাঁর বেঁচে থাকা

বিনোদন মতামত রেডিও শুভ জন্মদিন সংগীত
2 0
Read Time:8 Minute, 24 Second
Shaheen Sarder

শাহীন সরদার : কবিতার গানে তাঁর বেঁচে থাকা

সুমন সরদার

শাহীন সরদার : কবিতার গানে তাঁর বেঁচে থাকা

একজন তৃষ্ণার্ত মানুষ। সুরপিয়াসী। অনবদ্য সুরের মূর্ছনায় শ্রোতাকে বিমুগ্ধ করেন—কবিতায় সুর বসিয়ে। কথাটা যত খাটে গানের কবিতায়, তারচেয়ে বেশি খাটে কবিতার গানে। কালজয়ী ও খ্যাতিমান কবিগণের কবিতায় সুর বসিয়ে কবিতার বাণীকে নিয়ে যান শ্রোতার কানে, উদ্বেলিত হয় শ্রোতার হৃদয়। এও কী সম্ভব! এই অসম্ভবকে নিরন্তর সম্ভব করে তুলছেন সুরকার শাহীন সরদার।

জীবনানন্দ দাশের ‘আবার আসিব ফিরে’ ও ‘বনলতা সেন’; জসীমউদ্‌দীনের ‘নিমন্ত্রণ’; শামসুর রাহমানের ‘স্বাধীনতা তুমি’ ও ‘তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা’; আল মাহমুদের ‘নোলক’; মাহবুব উল আলম চৌধুরীর ‘আমরা ঘুমাবো না’ ও ‘আমার মৃত্যুতে’; আসাদ চৌধুরীর ‘ফাগুন এলেই’; রফিক আজাদের ‘ক্ষুধা’; নির্মলেন্দু গুণের ‘স্বাধীনতা, এই শব্দটি আমাদের কিভাবে হলো’; সমুদ্র গুপ্তের ‘সোহাগ প্রিয় সোহাগ’; জাহিদুল হকের ‘আমার বাংলাদেশ তুমি প্রিয়’; নাসির আহমেদের ‘আমার কাকুর প্রিয় কবি’, ‘আঁকতে পারো’, ‘যদি ক্ষমা করো’ ও ‘আমার আছে’; শংকর সাঁওজালের ‘কত ভাষা আছে বিশ্বে’; সুমন সরদারের ‘মায়ের ছবি’, ‘শহীদের গান’ ও ‘এইখানে মৌনতা’সহ আরো অনেক কবিতায় সুর বসিয়ে অনবদ্য গান সৃষ্টি করেছেন।

সম্প্রতি সৈয়দ শামসুল হক, হুমায়ূন আজাদ, কাজী খলীকুজ্জামান, কামাল চৌধুরী, হাসান মাহমুদ, মোস্তফা কামাল পাশা, জুলফিয়া ইসলাম-সহ অনেক কবির কবিতার গান রেকর্ড করেছেন। এগুলো বাংলাদেশ বেতার, বিটিভি, দেশ টিভিসহ বিভিন্ন চ্যানেলে শ্রোতা-দর্শকপ্রিয়তা পেয়েছে।

এসব কবিতার গান যাঁদের কণ্ঠে ধারণ করা হয়েছে, তাঁরা হলেন—সৈয়দ আবদুল হাদী, সুবীর নন্দী, রফিকুল আলম, ফেরদৌস আরা, আবু বকর সিদ্দিক, সাবিনা চৌধুরী, ঐশিকা নদী, মনিরা রওনক বুবলি-সহ অনেক খ্যাতিমান শিল্পী।

বর্তমান প্রজন্মের প্রথিতযশা প্রায় সকল সঙ্গীতশিল্পীই তাঁর সুরারোপিত গান গেয়েছেন। আসাদ মান্নানের লেখা বাংলাদেশ টেলিভিশনের সুবর্ণজয়ন্তীর থিম সংয়ের সুর ও সঙ্গীত করেছেন তিনি—যা ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

কবিতায় সুর বসিয়ে গান তৈরি নতুন নয়। এর আগেও বিচ্ছিন্নভাবে কিছু কবিতার গান সৃষ্টি হয়েছে। কিন্তু শাহীন সরদারের বিষয়টি আলাদা। তিনি শুধু কবিতায় সুর করেন, তা নয়। গানের কবিতায়ও সুর বসিয়ে অসংখ্য গানের সৃষ্টি করেছেন। যে কোনো লিরিক কাব্যগুণে সমৃদ্ধ না-হলে  তিনি তা সুর করেন না। এই নীতিতে অটল থেকেছেন।

এ-কারণে তিনি কিছু গীতিকারের বিরাগভাজনও হয়েছেন। তবুও তিনি তাঁর নীতির বাইরে কোনো আপস করেননি।

শাহীন সরদারের জন্ম মুন্সিগঞ্জ জেলার অন্তর্গত শ্রীনগর উপজেলার শ্রীধরপুর গ্রামে। ছেলেবেলা থেকেই সঙ্গীতের প্রতি প্রবল আগ্রহ পারিবারিক সূত্রে। ছবি আঁকা, গান রচনাসহ সুকুমারশিল্পের প্রায় প্রতি শাখায়ই তাঁর কমবেশি বিচরণ।

শিশুকালের প্রারম্ভ কেটেছে গ্রামে, পরবর্তীকালে ঢাকার নারিন্দায়। কিন্তু তাঁর গ্রামমুখি ঝোঁক এখনো বিদ্যমান। ইছামতির কাকচক্ষু জল, পাখির ডাক, গাছপালা, সর্বোপরি গাঁয়ের নির্মল পরিবেশ তাঁকে জাদুর মতো টানে। তাই তাঁর ভেতরে গড়ে উঠেছে গ্রাম-বাংলার কোমল সুরের মুর্ছনা। তাঁর সুরে চিরায়ত বাংলার প্রতিধ্বনি বিদ্যমান।

তাঁর সর্বজ্যেষ্ঠ ভ্রাতা সরদার আলাউদ্দিন ছিলেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা, বীর মুক্তিযোদ্ধা। আরেক জ্যেষ্ঠভ্রাতা বেতার ও টেলিভিশনের সঙ্গীতশিল্পী সরদার গিয়াসউদ্দিন আহমেদ।

তাঁর একমাত্র কন্যা ঐশিকা নদীর কণ্ঠে শাহীন সরদারের সুরে বাংলাদেশে প্রথম বরেণ্য কবিদের কবিতা নিয়ে ‘কবিতার গান’ শীর্ষক একটি এ্যালবাম বের হয়েছে ২০১০ সালে। এ্যালবামটি প্রচুর জনপ্রিয়তাও পেয়েছে। একমাত্র পুত্র সুপ্রিয় আহমেদ সরকারি সঙ্গীত কলেজের অনার্স পরীক্ষার্থী এবং গিটার ও কী-বোর্ড বাদনে ভালো হাত রয়েছে।

‘সারগাম ললিতকলা একাডেমি’ নামে তাঁর প্রতিষ্ঠিত সঙ্গীত একাডেমি শিশু-কিশোরদের সাংস্কৃতিক মনস্কতা গড়ে তোলার কাজে নিয়োজিত। নব্বই দশকের শুরু থেকে প্রতি বছর এই একাডেমি থেকে কয়েকডজন শিক্ষার্থী মুক্তিযুদ্ধের চেতনাবাহী সাংস্কৃতিক ও মননশীল মানুষ হিসেবে গড়ে উঠছে।

একাডেমির তিনটি শাখাই ব্যবসা সফল নয়, এর মূল কারণ তিনি একাডেমির সিংহভাগ আয় শিক্ষার্থীদের মানসগঠনে ব্যয় করে থাকেন। শাহীন সরদারের পরিকল্পনা ও গ্রন্থনায় সঙ্গীতালেখ্য ‘গীতিমালা : আমার সোনার বাংলার বাংলাদেশ’ এক অনবদ্য সৃষ্টি। অর্থাভাবে তিনি এই গীতিমালাটি এ্যালবাম আকারে বের করতে পারছেন না। এটি এ্যালবাম আকারে বের হলে বাংলাদেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে ছড়িয়ে দিয়ে শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধের ধারায় সংস্কৃতিসমৃদ্ধ করে গড়ে তোলায় সহায়ক হতো।

শাহীন সরদারের জন্ম ১৯৬২ সালের ৩০ মে। গতকাল শনিবার, ২৯ মে ২০২১ তারিখে শেষ করলেন প্রায় দুই দশকের সরকারি চাকরি। তিনি বাংলাদেশ বেতারের জ্যেষ্ঠ সঙ্গীত প্রযোজক হিসেবে কর্মরত ছিলেন। শাহীন সরদারের ষাটতম জন্মদিনে জানাই অকৃত্রিম শুভেচ্ছা ও শুভ কামনা।

শামসুর রাহমানের কবিতা থেকে গান, তোমাকে পাওয়ার জন্যে হে স্বাধীনতা, শিল্পী : ঐশিকা নদী, সুর : শাহীন সরদার

…………………

পড়ুন

গীতিকবিতা

সুমন সরদারের ছয়টি গীতিকবিতা

প্রবন্ধ-গবেষণা

নাসির আহমেদের কবিতা : জীবনঘনিষ্ঠ মৃত্যুর নন্দনশিল্প

মতামত

শাহীন সরদার : কবিতার গানে তাঁর বেঁচে থাকা

Happy
Happy
100 %
Sad
Sad
0 %
Excited
Excited
0 %
Sleepy
Sleepy
0 %
Angry
Angry
0 %
Surprise
Surprise
0 %
Shaheen Sarder Shaheen Sarder Birthday কবিতার গানে তাঁর বেঁচে থাকা বিনোদন মতামত শাহীন সরদার শাহীন সরদার : কবিতার গানে তাঁর বেঁচে থাকা শুভ জন্মদিন সুমন সরদার

Average Rating

5 Star
0%
4 Star
0%
3 Star
0%
2 Star
0%
1 Star
0%

2 thoughts on “শাহীন সরদার : কবিতার গানে তাঁর বেঁচে থাকা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Posts

Money is a luxury lover
মতামত মুক্তগদ্য সাহিত্য

অর্থ এক বিলাসী প্রেমিক

অর্থ এক বিলাসী প্রেমিক

আফরোজা অদিতি

অর্থ এক বিলাসী প্রেমিক

অর্থ এক মত্ত হস্তি। অর্থকে বশ করার জন্য, কাছে পেয়ে ধরে রাখার জন্য—তার পেছনে ছুটতে হয় অহরহ। ভালোবেসে

Wasim
ঢালিউড প্রয়াণ দিবস বিনোদন বিশেষ প্রথম

চলচ্চিত্রের সোনালী দিনের নায়ক ওয়াসিম চলে গেলেন

চলচ্চিত্রের সোনালী দিনের চিত্রনায়ক ওয়াসিম চলে গেলেন। আজ রোববার রাত ১২.৪০ মিনিটে রাজধানীর শাহাবউদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান তিনি। চলচ্চিত্র শিল্পী সমিতি সূত্রে এ-তথ্য

Musician Mita Haque passed away
প্রয়াণ দিবস বিনোদন বিশেষ প্রথম সংগীত

সংগীতশিল্পী মিতা হকের পরলোকগমন

মিতা হক, খালেদ খান ও ফারহিন খান জয়িতা

পরলোকগমন করেছেন রবীন্দ্রসংগীতশিল্পী মিতা হক। আজ সকাল ৬টা ২০ মিনিটে রাজধানী ঢাকার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

How many problems I am in
বিশেষ প্রথম মতামত মুক্তগদ্য

করোনা, ভারতীয় জনগণ ও তার সমস্যা

খুচরো কথা চারপাশে

করোনা, ভারতীয় জনগণ ও তার সমস্যা

সুনীল শর্মাচার্য

করোনা, ভারতীয় জনগণ ও তার সমস্যা

করোনা আতঙ্ক কিছুটা কমলেও, জীবন-জীবিকার আতঙ্ক এখনো তাড়া করছে ভারতে। এমনিতেই দেশে