shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

এইচএসসির ফল যেভাবে জানা যাবে

HSC result
HSC result

বরাবরের মতো এবারো শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যে কোনো মোবাইল থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে। উচ্চ মাধ্যমিকের পৌনে ১৪ লাখ শিক্ষার্থীর ফলের অপেক্ষার অবসান ঘটছে শনিবার, ৩০ জানুয়ারি ২০২১। যেভাবে জানা যাবে

সকাল সাড়ে ১০টায় ফলাফল ঘোষণার এই আনুষ্ঠানিকতা হবে ঢাকার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে অনলাইনে ফলাফল ঘোষণা অনুষ্ঠানে যুক্ত হবেন।

ফলাফল জানতে যারা আগেই নির্ধারিত নম্বরে এসএমএস করে রেখেছেন, তাদের ফল প্রকাশের পর তা জানিয়ে দেওয়া হবে। এ ছাড়া তাৎক্ষণিক এসএমএস করেও ফল জানা যাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম আজ শুক্রবার (২৯ জানুয়ারি ২০২১) এ-কথা নিশ্চিত করেন।

এইচএসসি : ফল জানতে যে কোনো মোবাইল থেকে এসএমএস অপশনে গিয়ে HSC লিখে একটি স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

আলিম : আলিমের ফল পেতে Alim লিখে একটি স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

কারিগরি : আর, কারিগরি বোর্ডের এইচএসসির ফল পেতে HSC লিখে একটি স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

কেউ চাইলে ফল প্রকাশের আগেও এসএমএস করে রাখতে পারেন। ফল প্রকাশের পর তাকে তা জানিয়ে রাখতে হবে। মোবাইলে এসএমএসের পাশাপাশি নিজ নিজ শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকেও ফল জানা যাবে।

এ ছাড়া জেলা প্রশাসক (ডিসি) এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) ইমেইলে কেন্দ্র ও প্রতিষ্ঠানের ফল জানিয়ে দেওয়া হবে। প্রয়োজনে ডিসি ও ইউএনও অফিস থেকে ফলাফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।

উল্লেখ্য, গত বছরের ১ এপ্রিল থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও, করোনা মহামারীর কারণে তা আর নেওয়া যায়নি।

সে কারণে অষ্টমের সমাপনী এবং এসএসসির ফলাফলের গড় করে ২০২০ সালের এইচএসসির ফল নির্ধারণ করা হয়েছে। আইনও সংশোধন করতে হয়েছে পরীক্ষা ছাড়া ফল প্রকাশের জন্য।

এইচএসসির ফল যেভাবে জানা যাবে

শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এইচএসসির ফল যেভাবে

ঢাকা শিক্ষা বোর্ড : www.dhakaeducationboard.gov.bd

বরিশাল শিক্ষা বোর্ড : www.barisalboard.gov.bd

যশোর শিক্ষা বোর্ড : www.jessoreboard.gov.bd

চট্টগ্রাম শিক্ষা বোর্ড : www.bise-ctg.gov.bd

রাজশাহী শিক্ষা বোর্ড : www.rajshahieducationboard.gov.bd

সিলেট শিক্ষা বোর্ড : www.sylhetboard.gov.bd

কুমিল্লা শিক্ষা বোর্ড : www.comillaboard.gov.bd

দিনাজপুর শিক্ষা বোর্ড : www.dinajpureducationboard.gov.bd

ময়মনসিংহ শিক্ষা বোর্ড : www.mymensingheducationboard.gov.bd

বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড : www.bmeb.gov.bd

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড : www.bteb.gov.bd

—শুভ নিজস্ব প্রতিবেদক

About The Author

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন...