shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

টি-টোয়েন্টিতে ঐতিহাসিক সিরিজ জয় বাংলাদেশের

Bangladesh-won-the-series

টি-টোয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো ঐতিহাসিক সিরিজ জয় করল বাংলাদেশ। প্রথম ম্যাচে নিজেদের সবচেয়ে ১৩১ রান করে জেতার রেকর্ড গড়েছিল বাংলাদেশ। আজ তৃতীয় ম্যাচে সর্বনিম্ন ১২৭ রান করে আবারো জেতার রেকর্ড করল মাহমুদউল্লাহর দল।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বৃষ্টির কারণে দেরিতে শুরু হওয়া ম্যাচে শেষপর্যন্ত রেকর্ড গড়েই অস্ট্রেলিয়াকে ১০ রানে হারিয়েছে বাংলাদেশ। আর এই জয়ে পাঁচ টি-২০-র সিরিজ বাংলাদেশ নিশ্চিত করল দুই ম্যাচ হাতে রেখেই। আগামীকাল ও ৯ আগস্টের শেষ দুটি ম্যাচেও জয়ের প্রত্যাশা বাংলাদেশের।

আজকের ইনিংসের দ্বিতীয় ওভারেই ম্যাথু ওয়েডকে নাসুম আহমেদ ফিরিয়ে দিলেও, মিচেল মার্শ এবং বেন ম্যাকডারমটের ৬৩ রানের জুটি অস্ট্রেলিয়াকে এগিয়ে নিয়ে গিয়েছিল অনেকদূর। এরপর গুরুত্বপূর্ণ সময়ে সাকিব আল হাসানের দেওয়া ব্রেক থ্রু, পরে মোস্তাফিজুর রহমান-শরীফুল ইসলামের দুর্দান্ত ডেথ ওভারের বোলিংয়ে শেষ পর্যন্ত শেষ হাসি হেসেছে বাংলাদেশই।

এদিন অস্ট্রেলিয়া মাঠে নেমেছিল একাদশে তিন পরিবর্তন নিয়ে, কৌশলেও ছিল স্পষ্ট পরিবর্তন। ওপেনিংয়েই স্পিনার এনেছিলেন অধিনায়ক। বাংলাদেশের দুই ওপেনার মোহাম্মদ নাঈম ও সৌম্য সরকার ফিরে গিয়েছিলেন দলীয় ৩ রানের মাথায়। সাকিব আল হাসান ও মাহমুদউল্লাহর ৪৪ রানের জুটি সে চাপ সামাল দিলেও, সাকিব ফিরেছিলেন অসময়ে। আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৫ বছর পূর্তির দিন ১৭ বলে ২৬ রান করে ফিরেছেন তিনি।

এরপর আফিফ হোসেন ও নুরুল হাসানের রান-আউট, মাঝে শামীম হোসেনের উইকেট চাপ আরো বাড়িয়ে দিয়েছিল বাংলাদেশের ওপর। আফিফ ও নুরুল ঝোড়ো শুরু করেছিলেন, তবে দুজনকেই ফিরতে হয়েছে সরাসরি থ্রো-তে। শামীম পিষ্ট হয়েছিলেন শুরুতেই ডট বলের চাপে। অন্যদিকে অবশ্য টিকেছিলেন মাহমুদউল্লাহ। প্রথম ৩৮ বলে ৩০ রান করলেও, ফিফটিতে গিয়েছিলেন ৫২ বলে। তবে শুধু তাঁর নয়, আন্তর্জাতিক টি-২০তে বাংলাদেশেরই মন্থরতম ফিফটি সেটি।

তবে শেষ পর্যন্ত অধিনায়কের ওই ফিফটিতেই ১২৭ পর্যন্ত গিয়েছিল বাংলাদেশ। এর আগে অবশ্য হয়েছে ইতিহাসও। টি-টোয়েন্টিতে অভিষেকেই হ্যাটট্রিক পাওয়া প্রথম বোলার হয়ে গেছেন নাথান এলিস, মাহমুদউল্লাহর পর মোস্তাফিজুর রহমান ও শরীফুল ইসলামের উইকেট নিয়ে।

উল্লেখ্য, শেষ ওভারে অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ২২ রান। প্রথম বলেই মেহেদী হাসানকে ছয় মেরেছিলেন ড্যান ক্রিস্টিয়ান, আর চতুর্থ বলে লেংথে গড়বড় করে ফুলটসে একটা নো-ও করেছিলেন মেহেদী হাসান। তবে ১১ রানের বেশি দেননি। এর মধ্য দিয়ে বাংলাদেশ পেয়েছে ঐতিহাসিক জয়।

সিরিজ জয়ে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর অভিনন্দন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টানা তিনটি ম্যাচে জয়ের মাধ্যমে টি-২০ সিরিজ জেতায় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সব সদস্য ও ম্যানেজমেন্ট সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (৬ আগস্ট) রাতে পৃথক বার্তায় তাঁরা এ অভিনন্দন জানান।

—শুভ খেলা প্রতিবেদক

About The Author

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন...