shubhobangladesh

সত্য-সুন্দর সুখ-স্বপ্ন-সম্ভাবনা সবসময়…

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সংকট, ফেরি চলাচল বন্ধ

Navigability crisis on Shimulia-Kanthalbari route, Ferry service stopped

Navigability crisis on Shimulia-Kanthalbari route, Ferry service stopped

Navigability crisis on Shimulia-Kanthalbari route, Ferry service stopped

মুন্সীগঞ্জ প্রতিনিধি : শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সংকটে ফেরি চলাচলে অচলবস্থা বিরাজ করছে। রো রো ফেরি চলাচলের জন্য ন্যূনতম সাড়ে সাত ফিট পানির গভীরতা দরকার হলেও, নৌ চ্যানেলে পানি রয়েছে ৬ ফিটের নিচে। গন্তব্যে রওনা দিয়ে একই ঘাটে ফিরে এসেছে দুইটি ফেরি। ফলে আজ বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর ২০২০) সকালে ফেরি চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ।

বিআইডব্লিউটিএ‘র একটি সার্ভে টিম চ্যানেল পরিদর্শন করেছে। তারা ফেরি চলাচলের উপযোগী চ্যানেল বের করতে পারলে ফেরি চলাচল পুনরায় চালু হবে বলে জানা গেছে।

বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটস্থ এজিএম মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, নাব্যতা সংকটের কারণে ফেরিগুলো লৌহজং টানিং পয়েন্টের চ্যানেল দিয়ে চলাচল করতে পারছে না। এ চ্যানেলে পানির গভীরতা ৬ ফুটের নিচে নেমে এসেছে। অথচ রো রো ফেরি চলাচলের জন্য ন্যূনতম সাড়ে ৭ ফিট পানির গভীরতা প্রয়োজন। ফেরিগুলো এখন পদ্মা সেতুর বিশেষ চ্যানেল দিয়ে চলাচল করছে।

কিন্তু এ চ্যানেলটি সরু হওয়ায় বিপরীতমুখী দুটি ফেরি একসাথে চলাচল করতে পারে না। তা ছাড়া চ্যানেলের মাথায় প্রচণ্ড স্রোত থাকায় ছোট ও মধ্যম আকৃতির ফেরিগুলো স্রোতের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছে না। তাই সীমিত করা হয়েছে ফেরি চলাচল। মাত্র ৩ থেকে ৪টি ফেরি দিনের বেলায় চলাচল করে। আর কোনো প্রকার দুর্ঘটনা এড়াতে রাতে বন্ধ রাখা হয় ফেরি চলাচল।

আর, আজ বৃহস্পতিবার প্রচুর স্রোত আর নাব্যতা সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি আটকে গিয়ে নৌপথ বন্ধ হয়ে যাওয়ায় ফেরি চলাচলও বন্ধ হয়ে গেছে।

বুধবার রাতে বন্ধ থাকায় পর বৃহস্পতিবার (আজ) ভোর পোনে ৬টার দিকে কাঠাঁলবাড়ি ঘাট থেকে ফেরি কিশোরী এবং শিমুলিয়া ঘাট থেকে ফেরি কাকলী ও কলমীলতা নামে তিনটি ফেরি লোড নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে যায়।

কিন্তু পদ্মা সেতুর বিশেষ চ্যানেল পৌঁছালে নাবত্যা সংকটের কারণে কিশোরী নামের ফেরিটি নদীতে আটকে যায়। ফলে বাধ্য হয়ে ফেরি কাকলী ও কলমী লতা শিমুলিয়া ঘাটে ফিরে যায়। সকাল ৮টার দিকে ফেরি কিশোরীকে উদ্ধার করা হলেও, বন্ধ রয়েছে ফেরি চলাচল।

শেয়ার করে আমাদের সঙ্গে থাকুন...